পিএইচপি কোন সংস্করণ ব্যবহার করা উচিত?

পিএইচপি আজকের ওয়েবে সবচেয়ে জনপ্রিয় স্ক্রিপ্টিং ভাষার একটি । W3Techs এর তথ্য অনুযায়ী, যে সকল ওয়েবসাইট সার্ভার-সাইড প্রোগ্রামিং ভাষা ব্যবহার করে থাকে তার ৮৩% এর বেশি পিএইচপি ব্যবহার করে থাকে। এর মানে দাড়ায় প্রতি ১০ টি ওয়েবসাইটের ৮ টিতে পিএইচপি ব্যাবহার করা হয়েছে । এবং অবশ্যই, এটি একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে ওয়ার্ডপ্রেসে , কারণ সম্পূর্ণ ওয়ার্ডপ্রেস সিএমএসটি পিএইচপি তে নির্মিত।
কিন্তু বর্তমান সময়ে অনেক ব্যাবসা , ডেভেলপাররা এবং হোস্ট উভয়সঙ্কটে পরছে সর্বশেষ পিএইচপি সংস্করণ ব্যাবহার নিয়ে । এমনকি নিচের কিছু পরিসংখ্যান আপনাকে অবাক করতে পারে। আজ আমরা এমন কিছু বিষয় নিয়ে আলোচনা করতে চাই :
কেন সর্বশেষ পিএইচপি সংস্করণ সবার ব্যাবহার করা উচিত ?
এটা কি শুধু মাত্র সিকিউরিটির জন্য নাকি অন্য কোন কারণ রয়েছে ?

পুরানো পিএইচপি সংস্করণ

পিএইচপি রিলিজের একটি জীবন চক্র রয়েছে যা অগ্রগতি এবং উন্নতি জন্য মেনে চলা হয় । সাধারণত পিএইচপি প্রতিটি প্রধান রিলিজের দুই বছর পরে পর্যন্ত সম্পূর্ণরূপে সমর্থিত। সেই সময়ে, বাগ এবং নিরাপত্তা বিষয়গুলি নিয়মিত ভিত্তিতে সংশোধন করা হয়ে থাকে ।

এখনকার সময়ে পিএইচপি 5.6 এর নিচের কোন ভার্শনের সিকিউরিটি সাপোর্ট নাই এবং এটির নিচের সমস্ত ভার্শনের সিকিউরিটি দুর্বলতা উন্মুক্ত করে দেয়া হয়েছে । অফিসিয়াল ওয়ার্ডপ্রেস পরিসংখ্যান অনুযায়ী , 35% ওয়ার্ডপ্রেস ব্যবহারকারীরা পিএইচপি 5.5 বা তার চেয়েও কম ব্যাবহার করে থাকে । এটি যে শুধুমাত্র নিরাপত্তা দৃষ্টিকোণ থেকে খারাপ তা নয়, এখনো ওয়ার্ডপ্রেস সাইটে একটি বৃহৎ অংশ আছে যা পিএইচপি 7 এর সাথে অতিরিক্ত কর্মক্ষমতা বৃদ্ধির সুবিধা গ্রহণ করছে না।

যাই হোক পিএইচপি পুরনো ভার্শন ব্যাবহারের জন্য এটি কোন অজুহাত নয় যে এটি এখন সাপোর্ট করছে না , এটির জন্য সাইট ধীর গতির হতে পারে । প্রাইভেট প্যাকাগিসস্টের সহ-প্রতিষ্ঠাতা জর্ডি বগজিওয়োওো পিএইচপি ব্যবহারের পরিসংখ্যান প্রতি বছর প্রতিবেদনে একত্রিত করেন। এবং আপনি নীচের ছবিটি দেখতে পারেন, সেখানে কিছু পরিবর্তন চলমান :

পিএইচপি সংস্করণ আপডেট করা উচিত কেন ?

1. নিরাপত্তা

পিএইচপি আপডেট করার সবচেয়ে গুরুত্বপূর্ণ কারণ হল একটি নিশ্চিত সংস্করণ যা আপনার সার্ভার সম্পূর্ণরূপে সাপোর্ট করে এবং নিরাপত্তা দুর্বলতাগুলি নিয়ন্ত্রণ করে । পিএইচপি (5.4) ২০১৫ সাল থেকে প্যাচ করা হয়নি। আর পিএইচপি পিএইচপি (5.5) ২০১৬ সাল থেকে প্যাচ করা হয় নি। তবে এটা মনে রাখা গুরুত্বপূর্ণ যে, কিছু অপারেটিং সিস্টেম বিক্রেতারা এখনও পিএইচপি এর পুরোনো সংস্করণগুলি আপডেট করে যদি তারা এটি অন্তর্ভুক্ত করে।

সিভিঈ বিশ্লেষণ অনুযায়ী, ২006 আসলে পিএইচপি নিরাপত্তা দুর্বলতার জন্য একটি রেকর্ড বছর ছিল, 100 টি ইস্যু রিপোর্ট হয়েছিল । এর মধ্যে DoS অন্তর্ভুক্ত, কোড এক্সিকিউশন, ওভারফ্লো, মেমরি দুর্নীতি, XSS, ডিরেক্টরি ট্র্যাভেরসাল, বাইপাস ইত্যাদি অন্তর্ভুক্ত ।

2. পারফরম্যান্স

পিএইচপি 7.0 (এবং 7.2) রিলিজের সাথে বিশাল পারফরম্যান্স পরিবর্তন এসেছে! আসলে, এত বড় অপ্টিমাইজেশান যা আপনার ওয়ার্ডপ্রেস সাইটকে আর গতিসম্পন্ন করতে পারে ।পিএইচপি 7 সিস্টেমটি পিএইচপি 5.6 এর তুলনায় প্রতি সেকেন্ডে প্রায় তিনগুণ রিকোয়েস্ট পাস করে থাকে ।

3. সাপোর্ট

সাপোর্ট হল আরেকটি কারণ যার জন্য পি এইচ পি আপডেট ভার্শন ব্যবহার করা উচিত । এখনকার অনেক ডেভেলপার প্লাগিন এ পি এইচ পি 7.0 বা তার পরের ভার্সন রিকোয়ার্ড করে দিচ্ছেন ।

লেখক সম্পর্কে

অপু জামান

পিএইচপি ডেভেলপার এবং প্রযুক্তি প্রেমী। ফাংশন নিয়ে লজিক লিখতে ভাল লাগে, আর ভাল লাগে ঘুরতে। টেকয়েস'এর পাশাপাশি তাই টেকওয়ান্স'এও ঘুরি।

মন্তব্য করুন

সাম্প্রতিক মন্তব্যগুলি

Pin It on Pinterest

Shares
Share This